বার্বাডোজে মিশে গেল মধ্য রাত্রের কলকাতা — সুমিত গঙ্গোপাধ্যায়

শেয়ার করুন

রাত বারোটা বাইশ। পার্ক সার্কাস মোড়ে বাইক আর চার চাকা গাড়িতে জাতীয় পতাকা নিয়ে উল্লাসে মত্ত একদল যুবক। একের পর এক বাইকে করে ছুটে চলেছে অল্প বয়সী ছেলেদের দল। তারা হয়ত আজ সারা রাত ঘুরবে। ভবানীপুরের পদ্মপুকুর এলাকায় রাত বারোটা পঁচিশে বেশ কয়েকটা গলির মুখে অল্প বয়সী ছেলেমেয়েদের দল দাঁড়িয়ে। কাঠের বেঞ্চ পেতে পতাকা টাঙ্গানোর আয়োজন চলছে। রাত সাড়ে বারোটা – দেখা গেল , রাসবিহারী – ল্যান্সডাউন- দেশপ্রিয় পার্কের মোড়ে টেম্পোর উপর একাধিক যুবক তিরঙ্গা পতাকা নিয়ে তর্ক করছে হাজরা না বালিগঞ্জ – গোলপার্ক না টালিগঞ্জ না চেতলা নাকি মিন্টো পার্ক – কোন দিকে গাড়ি নিয়ে যাবে। বারোটা বত্রিশ – ল্যান্সডাউন আর সাউদার্ন অ্যাভিনিউয়ের মোড়ে দুটি বাইকে ছ’জন তরুণ দু’টি ঢাউস পতাকা নিয়ে সিগন্যালে দাঁড়িয়ে। আজ তারা নিয়ম ভাঙবে না। রাত বারোটা আটত্রিশ। টালিগঞ্জ ফাঁড়ির দিক থেকে আনোয়ার টিপু সুলতান মসজিদের দিকে ছুটে যাচ্ছে একটি ১৬-১৭ বছর বয়সী মেয়ে একটি ২০-২১ বছর বয়সী ছেলের পিছনে বাইকে বসে, একহাতে জাতীয় পতাকা আর অন্য হাতে মোবাইল ফোন। রিলস বানাচ্ছে।

ভারত বিশ্বকাপ জিতেছে। ভারত বিশ্ব জয়ী হয়েছে। ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের সর্বাধিক দলীয় কাপ। স্থান: বার্বাডোজ। ৮১ রানে অল আউট হওয়ার অসম্মানের বার্বাডোজ। গ্রিফিথের বলে প্রায় মরতে বসা নরী কন্ট্রাক্টরের বার্বাডোজ। পেস বোলিংএর ত্রাসের বার্বাডোজ। ভারত জিতেছে। সূর্য কুমার যাদবের ক্যাচ, বুমরাহর অনবদ্য বোলিং, কয়েক মাস ধরে মানসিক চাপে থাকা হার্দিক পান্ডা, গোটা প্রতিযোগিতা ব্যর্থ হয়ে ফাইনালে রান করা বিরাট কোহলি, সারা প্রতিযোগিতায় ব্যাট হাতে দাপিয়ে বেড়ানো রোহিত শর্মা, সমালোচনায় জর্জরিত শিবম দ্যুবে, অক্ষর প্যাটেল, রান আটকে দেওয়া কুলদীপ আর উইকেট নেওয়া আর্শদীপ। এই জয় দলগত জয়।

১৭ বছর আগে লিগেই বিদায় নেওয়া অধিনায়ক দ্রাবিড়ের ভারত থেকে জন্ম হয়েছিল সেবারই প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপ জয়ী মহেন্দ্র সিং ধোনির ভারতের। তারা ২০১১ সালে একদিনের বিশ্বকাপ জিতেছিল।। তারপর কেটে গিয়েছে একযুগ। ধোনি আর আন্তর্জাতিক ক্রিকেটে খেলেননা। ভারত তারপরেও টি টোয়েন্টি আর একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের বিশ্বকাপ ফাইনাল খেলেছে। খেলেছে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। যদিও জয় কিন্তু আসেনি।

এল ঠিক ১৩ বছর পর। রোহিতের ভারত জিতল, বিরাট তৃতীয় বিশ্বকাপ (যুব বিশ্বকাপ ধরে) পেলেন, অধিনায়ক দ্রাবিড়ের অসম্মান মুছল কোচ দ্রাবিড়ের ভারত।

আজ শান্তিতে ঘুমোবেন নরি কন্ট্রাক্টর।

শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *