/ / হাথরাস : আন্তর্জাতিক কবিতা দিবসে – অমিতাভ গুপ্ত

হাথরাস : আন্তর্জাতিক কবিতা দিবসে – অমিতাভ গুপ্ত

শেয়ার করুন

১৫ অক্টোবর আন্তর্জাতিক কবিতা দিবস হিসাবে সাধারণত গ্ৰাহ্য, যেহেতু ওই দিনটি কবি ভার্জিলের জন্মদিবস বলে চিহ্নিত। ইতালির গ্ৰামের কবি ভার্জিল খ্রীস্টপূর্ব সত্তর সনে জন্মগ্ৰহণ করে লোকায়ত কবিতার সঙ্গে অভিজাত সাহিত্যের যে সেতুবন্ধন ঘটিয়ে ছিলেন তারই উত্তরাধিকার নিয়ে পরবর্তীকালে এসেছেন শেক্সপিয়ার বা রবীন্দ্রনাথ। রোমান সম্রাট অগাস্টাস অবশ্য ভার্জিলের প্রতিভার সমাদর করেছিলেন এবং তাঁর ঈনীড মহাকাব্যের জন্য ভার্জিলকে রাজকবি করেছিলেন যদিও এই সমাদর ভার্জিলের কাছে দীর্ঘস্থায়ী হয়নি কেননা তিনি আর্ধশতকেরও কম সময় বেঁচেছিলেন।

কোনো এক ব্যাখ্যাতীত কারণে পণ্ডিতেরা সম্প্রতি ১৫ মার্চ তারিখটিকে আন্তর্জাতিক কবিতা দিবস হিসাবে চিহ্নিত করেছেন তবু এখনও ইউরোপের কয়েকটি দেশে ১৫ অক্টোবর তারিখটিকেই আন্তর্জাতিক কবিতা দিবস হিসাবে মর্যাদা দেওয়া হয়। ‘আপনপাঠ’ এদেশের রীতি অনুসারে ১৫ মার্চকেই আন্তর্জাতিক কবিতা দিবস হিসাবে মান্য করে দিনটির ঐতিহ্য অনুসারে ভার্জিলের প্রতি তাদের শ্রদ্ধা নিবেদন করছে। অবশ্যই শ্রদ্ধার সঙ্গে এই মুহূর্তে মিশে রয়েছে অনেক ত্রাস, অচেনা অনেক আতঙ্ক এবং পরিচিত অনেক ষড়যন্ত্র। ভারতবর্ষে একটি সুপরিচিত ষড়যন্ত্রের নাম সাম্প্রদায়িক চক্রান্ত। মর্মাহত বিস্ময়ের সঙ্গে আমরা লক্ষ করতে বাধ্য হই এই সাম্প্রদায়িক বিদ্বেষ ধর্মীয় সংকীর্ণতার সীমা ছাড়িয়ে জাতিগত এবং বর্ণগত হিংসার মধ্যেও প্রসারিত হয়ে চলেছে। ভারতবর্ষের বেশ কয়েকটি প্রদেশে দলিত জনজাতি ও বিভিন্ন তথাকথিত নিম্নবর্ণের মানুষ অসহায় ভাবে উচ্চবর্ণের হিংস্রতার তথা রাষ্ট্রীয় স্বৈরাচারের দ্বারা নির্যাতিত ও নিহত হয়ে চলেছেন।

ভার্জিলের ঈনীড বঙ্গানুবাদের মাধ্যমে অর্ধশতাব্দী আগে রবেঁর আঁতোয়েন উপস্থাপিত করেছিলেন, ভার্জিলের আরেকটি পরিচয় বাঙালি কাব্যানুরাগীদের কাছে বিশেষভাবে সমাদৃত। দান্তে তাঁর ‘দ্য ডিভাইন কমেডি’ কাব্যে উল্লেখ করেছেন ইনফার্নো এবং পার্গাটোরিয়োয় দান্তের যাত্রাপথে সঙ্গী এবং পথপ্রদর্শক ছিলেন ভার্জিল। ‘ডিভাইন কমেডি’ কাব্যে ভার্জিল প্রজ্ঞার প্রতি। কিন্তু স্বর্গের দুয়ারে দান্তেকে পৌঁছে দিয়ে ভার্জিলকে বিদায় নিতে হল। প্রজ্ঞা আর সেখানে পৌঁছতে পারে না, কবিচিত্তকে স্বর্গাভিসারে নিয়ে যেতে পারে শুধু প্রেম। দান্তে দেখলেন বিয়ারত্রিচে স্বর্গদ্বারে অপেক্ষা করে আছে তাঁর জন্য। আজ হয়তো স্বর্গে প্রবেশের সমস্ত অধিকার হারিয়ে ফেলেছি আমরা, আজ আমাদের জন্য শুধুই নরক, শুধুই ইনফার্নো, শুধুই হাথরাস :

মার্চ মাস। সর্বোচ্চ রেনেসঁর ক্রমশ রক্তিম
হয়ে ওঠা রৌদ্রের মতন
হেসে উঠে ভার্জিল জানালেন এর চেয়ে বেশি দূরে আর
যাওয়া যে সম্ভব নয় আমার প্রজ্ঞার

দেখে দিল বিয়ারত্রিচে স্বর্গের দুয়ারে সঘন
সৌন্দর্য নিয়ে। দান্তে তার দিকে
ঈষৎ অন্তিম প্রার্থনার মতো দ্রুত প্যারাডিসো লিখে
হারিয়ে গেলেন এই মেধাহীন প্রজ্ঞাহীন
নরকবিশ্বের দেশে, এই হাথরাসে

শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *