/ / সংস্কৃতি, বাজার ও দৃষ্টিকোণ – মন্দার মুখোপাধ্যায়

সংস্কৃতি, বাজার ও দৃষ্টিকোণ – মন্দার মুখোপাধ্যায়

শেয়ার করুন

গল্প, উপন্যাস, কবিতা ও স্মৃতি ভিত্তিক লেখার বাইরে এ এক অন্য স্বাদের বই । বলতে গেলে সাহিত্য যেমন এখন শুধুমাত্র ভাষা ভিত্তিক নয়, তা একটি বিষয়ও ; সংস্কৃতিও তেমন এক পাঠ – বিষয়; নির্দিষ্ট চর্চা ছাড়াও যাকে বুঝতে , ভাবতে এবং আলোচনা করতেও যুক্তিগ্রাহ্য একটি নির্ণয় বা নিয়ম রেখা লাগে । এ বইতে হয়তো সেটাই করতে চেয়েছেন লেখক – কুন্তল মুখোপাধ্যায়। কথা মুখ এবং গ্রন্থ সহায়িকা ছাড়াও , মোট ষোলটি অধ্যায় জুড়ে তিনি আলোচনায় এনেছেন পাঠ পর্যায়ের নানা দিক। অধ্যায় ভাগে অতিকথন নেই বললেই চলে। বইটি দেখতে খুব বড়সড় না হলেও আলোচনা গুলি তত্ত্বগত ভাবে বেশ ভারবহ; এবং ভাষায় তাঁর গতি সাবলীল।

অনেক কিছুই অজানা ছিল, মানে এ ভাবে ভাবতে শেখাটাও এক নতুন পাঠই বটে । সংস্কৃতির ভয়াবহ বিপণন আমার অনেকটাই চেনা বলে বুঝতে সহজ লেগেছে। মুক্তমনে, নতুন ভাবে যা ভেবেছেন তাই লিখেছেন তিনি। সংস্কৃতি প্রসঙ্গে পিতৃতন্ত্র , প্রতিবাদ, মিথ, সমাজতত্ত্ব , রাজনীতি বা আধিপত্যবাদ – এমন যা সব আলোচনা তিনি করেছেন , তা প্রায় যে কোনও আধুনিক ভাবনারই দৃষ্টি কোণ। কিন্তু এইসব বহু আলোচিত বিষয়ের মধ্যেও যে দু’টি অধ্যায় বিশেষ ভাবে মনকে নাড়া দেয় , তা হল –‘সংস্কৃতির ভাষা’ (৪) এবং ‘ঝুঁকির সংস্কৃতি’ (৮)। এভাবেই মানুষের তাবৎ শিল্প প্রকাশের ভাষাকেই তিনি চিহ্নিত করতে চেয়েছেন সংস্কৃতির পাঠে ; কারণ তার নির্ণয়ে অন্যদিকে পড়ে থাকে অপসংস্কৃতি এবং অসংস্কৃতিও। তবে এর বিচারও যে নির্বিচার নয় সে কথা বুঝতে পড়তে হবে তাঁর ‘ সাংস্কৃতিক আধিপত্যবাদ (১৬) এই অধ্যায়টিও ; এবং ঠিক একই পরিণামে পড়তে হবে ‘ রাজনীতির সংস্কৃতি’ (১৩) অধ্যায়টিও। ফলে ‘ঝুঁকির সংস্কৃতি’টিই ( ৮ ) শুধু আজ নয় , সভ্যতা পরম্পরায় সবথেকে বড় এক আচরণ হয়ে দাঁড়িয়েছে । তাই ঝুঁকি সংস্কৃতির ‘আত্মায়ণ’কেই খুঁজতে চেয়েছেন তিনি। কারণ নির্মাণ , ক্ষয় বা অবক্ষয় সবেতেই তো ঝুঁকি এক বড় দায় ! এর মধ্যেই তো লুকিয়ে আছে অনুমোদন , উদ্বেগ, তদ্বির , জোট বাঁধা এবং ধূলিসাৎ করে দেওয়ার আক্রমক চেষ্টা।

লেখাটির চলন ব্যক্তি অনুভবের ওপর দাঁড়িয়ে থাকলেও , পৃথিবী ব্যাপী ছড়িয়ে থাকা নানা ঘটনা , নাম এবং তথ্যাদি উল্লেখে তত্ত্বও আলোচনায় এনেছেন লেখক । খুব তরল পাঠ প্রক্রিয়া যে চেয়েছেন তা নয় ; উৎসুক করতে চেয়েছেন নানা বিষয়ের আলোচকদেরও; হয়তো অনুশীলনের শুরুটা এমনই হয় যখন নানা ভাবনার অভিঘাতে আলোড়ন জাগতে থাকে ব্যক্তিগত অভিজ্ঞতা ও অনুভবের স্তরগুলিতে। বিজ্ঞান কিছুটা হলেই যখন কিছু স্থির সিদ্ধান্তে পৌঁছে যায়, সমাজ বিজ্ঞানে স্থিরও তো তখন সমানেই চলমান এবং বহুরৈখিক। এ বইও যেন সেই শুরুর আরম্ভটুকু।

বইটির আলোচনা, যোগ্য কলমে হোক এবং সকলের নজরে আসুক – এই শুভেচ্ছাই জানাই।

সংস্কৃতি পাঠ: কুন্তল মুখোপাধ্যায়
প্রকাশক: আপনপাঠ , কলকাতা
2021
দাম – 275 (বোর্ড বাঁধাই), 225 (কাগজ বাঁধাই)

শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *