/ / দশদিশি’র ‘আকর গ্রন্থাদি এবং বাংলা ভাষায় চর্চা’—প্রথম খণ্ড : পাঠ প্রতিক্রিয়া – মিতালী বিশ্বাস

দশদিশি’র ‘আকর গ্রন্থাদি এবং বাংলা ভাষায় চর্চা’—প্রথম খণ্ড : পাঠ প্রতিক্রিয়া – মিতালী বিশ্বাস

শেয়ার করুন

দশদিশি প্রকাশিত সাম্প্রতিক পত্রিকা—‘আকর গ্রন্থাদি এবং বাংলা ভাষায় চর্চা’—প্রথম খণ্ড : পাঠ প্রতিক্রিয়া

প্রবন্ধ-অনুরাগী পাঠক দশদিশি পত্রিকার খবর রাখেন। বইমেলা উপলক্ষে হাতে পেলাম দশদিশির সাম্প্রতিকতম প্রকাশিত দুটি সংখ্যা, বা বলা যায় দুটি খণ্ডে একত্রিত করা বিয়াল্লিশটি প্রবন্ধ যাদের সমন্বয়কারী কেন্দ্রীয় ভাবনা—‘আকর গ্রন্থাদি এবং বাংলা ভাষায় চর্চা’। কেন্দ্রীয় ভাবনা এক হলেও একইসঙ্গে পাঠক-পাঠিকা এই সংখ্যায় চল্লিশ-বিয়াল্লিশ রকমের বিষয় বৈচিত্র্যে মহা তৃপ্তিতে অবগাহন করবেন। সুপাঠ্য প্রবন্ধগুলি যেন ভিন্ন ভিন্ন ভাবনা-বিশ্বে পাঠকের আলাপচারিতার আয়োজন করেছে।

প্রথম খণ্ডে ধর্ম বিষয়ে ছয়টি প্রবন্ধে যথাক্রমে, ঋগ্বেদ ও উপনিষদের স্বরূপ ও বঙ্গানুবাদ প্রসঙ্গ, কল্পসূত্র—জৈন ধর্মের সারগ্রন্থ ও বাংলায় চর্চা, ধম্মপদ ও ধম্মপদের বঙ্গানুবাদ বিষয়ে আলোচনা—পাঠক এই সূত্রে সুযোগ পাবেন প্রায় শতবর্ষজীবী সতত চিন্তাপরিক্রমণরত অধ্যাপক সুনীতিকুমার পাঠকের প্রবন্ধের সঙ্গে পরিচিত হওয়ার, ইন্ডো-টিবেটান স্টাডিজের এই প্রবীণ অধ্যাপক ও গবেষকের লেখা পণ্ডিত সমাজের বাইরে সাধারণ পাঠকের স্বাদগ্রহণের সুযোগ কমই আসে। এরপর বাইবেলের স্বরূপ ও তার বঙ্গানুবাদ, ইসলাম ধর্মে কোরআন ও হাদিস, এই প্রসঙ্গে আলোচিত হয়েছে ভাই গিরিশচন্দ্রের বঙ্গানুবাদ। এ ছাড়া রয়েছে শিখধর্মের আকরগ্রন্থ গুরু গ্রন্থসাহিব ও বাংলায় তার চর্চা। প্রবন্ধগুলির প্রতিটিতেই আলোচিত বিষয়ের মাধ্যমে আরও কিছু দুষ্প্রাপ্য বইয়ের সন্ধান পাওয়া যাচ্ছে যা পাঠকের অনুসন্ধিৎসু মনকে সজাগ রাখবে। যেমন, শেখ সাবির আলি “ঋগ্বেদ ও উপনিষদের স্বরূপ ও বঙ্গানুবাদ প্রসঙ্গ”—শিরোনামে যে প্রবন্ধটি লিখেছেন সেখানে আলোচিত রমেশচন্দ্র দত্তের প্রথম অনুবাদ ছাড়া আর একটি উল্লেখযোগ্য অনুবাদকর্মের সন্ধান দিচ্ছেন দশদিশির সম্পাদকীয় দপ্তর পাদটীকা সংযোজনের মাধ্যমে। সেটি প্রকাশিত হয়েছিল ১৩২২ বঙ্গাব্দে। কাশীধামে বেদোদ্বোধিনী সমিতি প্রতিষ্ঠিত বেদপ্রকাশ কার্য্যালয় থেকে লোকনাথশর্ম্ম শিরোমণি, ভোলানাথ ভট্টাচার্য্য বিদ্যাশ্রমী, অনন্তদেবশর্ম্ম তর্করত্ন ও বিশ্বেশ্বরশর্ম্ম বিদ্যারত্ন কর্তৃক প্রকাশিত হয়।

এরপর আলোচিত হয়েছে রসসাহিত্য, কলা ও সঙ্গীত ক্ষেত্রে বিভিন্ন আকর গ্রন্থ ও তাদের নিয়ে বাংলা ভাষায় চর্চার প্রসঙ্গ। সেই প্রবন্ধগুলিতে আলোচিত হয়েছে, যথাক্রমে, ভরতের নাট্যশাস্ত্র ও বাংলা রূপান্তর, নাট্যতত্ত্বের আকর গ্রন্থ অ্যারিস্টটলের পোয়েটিক্স, ভারতীয় সঙ্গীতের সারগ্রন্থ সঙ্গীতরত্নাকর ও তাঁর বঙ্গানুবাদ।

এর পরে আরও দুটি বিভাগ করা হয়েছে, যথাক্রমে, চিকিৎসাশাস্ত্র এবং প্রশাসনিক নীতি, অর্থ-ব্যবস্থা ও ধনতন্ত্র। আয়ুর্বেদ শাস্ত্রের সারকথা এবং বাংলাভাষায় চর্চা, ইউনানী চিকিৎসা বিজ্ঞানের আকর গ্রন্থ, হোমিওপ্যাথির মূল উপাদান অর্গানন থেকে আকর মেটেরিয়া মেডিকা ও বাংলায় চর্চা, পশ্চিমি চিকিৎসা বিজ্ঞানের প্রসারের পটভূমিতে বাংলাসহ দেশীয় চিকিৎসা গ্রন্থাদি—প্রবন্ধগুলি চিকিৎসাশাস্ত্র বিভাগে পাচ্ছি আমরা। এই বিভাগের শেষ প্রবন্ধটি সুচিকিৎসক এবং প্রাবন্ধিক শঙ্কর কুমার নাথের যিনি পণ্ডিত মধুসূদন গুপ্ত তথা কলকাতা মেডিকেল কলেজে প্রথম শব ব্যবচ্ছেদের ইতিহাস নিয়ে গবেষণা করেছেন একইসঙ্গে কলকাতা মেডিকেল কলেজের ইতিহাস বিষয়ক বই সম্পাদনা করেছেন।

প্রথম খণ্ড শেষ হয়েছে ছয়টি প্রবন্ধ দিয়ে যেগুলি সন্নিবিষ্ট হয়েছে প্রশাসনিক নীতি, অর্থ-ব্যবস্থা ও ধনতন্ত্র বিভাগে। এই বিভাগের রচনাক্রম, যথা, কৌটিল্যের অর্থশাস্ত্র, লুকা প্যাসিওলি—আধুনিক হিসাব ব্যবস্থা ও বাংলাভাষায় এ শাস্ত্রের চর্চা, আকবর অনুপ্রাণিত তিনটি আকর গ্রন্থ এবং তাদের বঙ্গানুবাদ, অ্যাডাম স্মিথ—শ্রমবিভাগ ও অদৃশ্য হাতের মহিমা : প্রসঙ্গ ওয়েলথ অফ নেশনস, কার্ল মার্কস-এর ক্যাপিটাল, বাংলায় মার্কস : ক্যাপিটালের বঙ্গানুবাদের যাত্রাপথ। লুকা প্যাসিওলি ও হিসাবশাস্ত্র রচনাটি বাংলাভাষায় খুবই ব্যতিক্রমী একই সঙ্গে সাহিত্যধর্মী। পাঠক পড়ে আনন্দ পাবেন।

আপাতত প্রথম খণ্ড পাঠের আনন্দ হৃদয়ে নিয়ে দ্বিতীয় খণ্ডের পাঠে মনোনিবেশ করা।

শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *